নীলফামারীর চিলাহাটি ও ভারতের হলদিবাড়ী রুটে পরীক্ষামূলক ইঞ্জিন চালাল রেলওয়ে
২৭ অক্টোবর, ২০২০ ২০:৪১
প্রিন্টঅ-অ+
এস এ প্রিন্স, নীলফামারী
নীলফামারীর চিলাহাটি ও ভারতের হলদিবাড়ী রুটে ট্রেন চলাচলে আরও একধাপ এগিয়ে গেলো দুই দেশ।
 
মঙ্গলবার দুপুর বারটায় নীলফামারীর চিলাহাটি থেকে বাংলাদেশ রেলওয়ের একটি ইঞ্জিন ছেড়ে যায় ভারতের হলদিবাড়ি শূন্যরেখার উদ্দেশে।
 
এ সময় জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, বাংলাদেশ পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা আনন্দ মোহন চক্রবর্তী, বিভাগীয় প্রধান প্রকৌশলী আল-ফাত্তাহ মাসুদুর রহমান ও চিলাহাটি বর্ডার লিংক রেল প্রকল্পের পরিচালক আব্দুর রহিম ইঞ্জিনে উঠেন।
 
ইঞ্জিনটি দুই দেশের শূন্য রেখায় পৌঁছালে ভারতের উত্তর-পূর্ব রেলওয়ের প্রধান প্রকৌশলী প্রবীণ কুমার দে, উপ-প্রধান প্রকৌশলী ভি. কে. মিনা ও জ্যেষ্ঠ যান্ত্রিক প্রকৌশলীসহ ভারতীয় রেলওয়ের কর্মকর্তারা বাংলাদেশ প্রতিনিধিদের স্বাগত জানান। পরে দুপুর দুইটায় সেখান থেকে চিলাহাটি স্টেশনে ফিরে আসে ইঞ্জিনটি।
 
জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী জানান, আগামী ১৬ডিসেম্বর বিজয় দিবসে দুই দেশের প্রধানমন্ত্রী ভার্চুয়াল মাধ্যমে চিলাহাটি ও হলদিবাড়ি রুটে পণ্যবাহী ট্রেন চলাচলের উদ্বোধন করবেন। এছাড়া আগামী বছরের স্বাধীনতা দিবসে যাত্রীবাহী ট্রেন চলাচলের সম্ভাবনারয়েছে বলে জানান তিনি।
 
বিভাগীয় প্রধান প্রকৌশলী আল-ফাত্তাহ মাসুদুর রহমান জানান, ট্রায়াল ইঞ্জিনটি ৬ দশমিক ৭৫ কিলোমিটার পাড়ি দিয়ে নোম্যান্স ল্যান্ড পর্যন্ত যায়। এই রেলপথটি নতুন করে নির্মাণ করা হয়েছে।
 
আমরা পরীক্ষামুলক ভাবে ইঞ্জিন পরিচালনা করে দেখলাম। এখানে কোন ক্রটি রয়েছে কিনা সেটি রিপোর্ট দেবে টেকনিক্যাল কমিটি।
 
প্রসঙ্গত গত ১৩ অক্টোবর ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ ইঞ্জিনের ট্রায়াল রান সম্পন্ন করে।
 
রেলওয়ে সূত্রমতে, ১৯৪৭ সালের ১৫ আগস্ট পাক-ভারত বিভক্তের পরও এপথে রেল চলাচল চালু ছিল। সে সময়ে এ পথে দুই দেশের বিভিন্ন প্রান্তে চলাচল করত যাত্রী ও মালবাহী ট্রেন। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের পর বন্ধ হয় দুই দেশের মধ্যে রেল চলাচল। পরিত্যক্ত রেলপথটি চালুর উদ্যোগ নেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি সরকার। রেলপথটি চালু করতে ৮০ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নেয় বর্তমান সরকার।
 
২০১৯ সালের ২১ সেপ্টেম্বর চিলাহাটি রেল স্টেশন চত্বরে প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।
 

সর্বশেষ সংবাদ

সারাদেশ এর অারো খবর

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd