সূচকের পতনের দিনে বেড়েছে লেনদেন
২৭ সেপ্টেম্বর, ২০২০ ১৮:৩৫
প্রিন্টঅ-অ+
যাযাদি রিপোর্ট
রোববার সপ্তাহের প্রথম কার্য দিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক কমেছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।
 
গত কয়েক কার্য দিবসের মতো এদিনও লেনদেনের শুরুতে প্রায় সব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। কিন্তু শেষদিকে এসে একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। ফলে দিনশেষে সবকটি সূচকে পতন ঘটে।
 
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে ৪ হাজার ৯৭১ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে এক হাজার ৬৯০ পয়েন্টে নেমে গেছে। ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে এক হাজার ১২১ পয়েন্টে অবস্থান করে।
 
সূচকের এই পতনের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১০৬ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ২১০টি প্রতিষ্ঠান এবং ৪১টির দাম অপরিবর্তিত রয়েছে।
 
বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ৩৪ কোটি ৪২ লাখ টাকা। আগের কার্য দিবসে লেনদেন হয় ৮৮০ কোটি ৫২ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১৫৩ কোটি ৯০ লাখ টাকা।
 
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। কোম্পানিটির ৪৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সোনার বাংলা ইন্স্যুরেন্সের ২৮ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৭ কোটি ৩১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।
 
এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, বেক্সিমকো, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স এবং প্রভাতী ইন্স্যুরেন্স।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৪২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৯০টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৬টির এবং ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে।

সর্বশেষ সংবাদ

শেয়ার এর অারো খবর

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd